দৈনন্দিন ‍ভুল: কেন কম্পিউটার রিফ্রেশ করেন ?

নয়ন আসাদ:  ভাবুনতো কম্পিউটার অন করার পর সবার আগে কোন কাজটা করে থাকেন ? কিংবা ভাবুনতো এমন কোন দিন গিয়েছে কিনা যেদিন ডেস্কটপে রিফ্রেশ বাটন ক্লিক করেন নি ? হয়তোবা নিরানব্বই দশমিক নিরানব্বই ভাগ উইন্ডোজ ব্যবহারকারীই ডেস্কটপে রিফ্রেশ বাটন ক্লিক করেই দৈনন্দিন কাজ শুরু করেন কিংবা কাজের ফাঁকে ফাঁকে বেশ নিয়ম করেই রিফ্রেশ বাটন ক্লিক করে থাকেন ।

আমরা জানি যে রিফ্রেশ বাটন র‌্যামকে রিফ্রেশ করে কম্পিউটারকে আরো কর্মক্ষম করে তোলে । কিংবা প্রসেসর কে আরো ভালোভাবে কাজ করার সুযোগ দেয় । কিংবা যখন কম্পিউটার স্লো হয়ে যায় তখন আরো ফাস্ট করে তোলে ! কখনো কম্পিটার হ্যাং করলেও রিফ্রেশ বাটন ক্লিক করাই হয় আমাদের তাৎক্ষনিক কাজ ।

কিন্তু মজার বিষয় হল, রিফ্রেশ বাটন উপরের কোন কাজেই সহায়তা করে না কাজেই উপরের কাজে আপনি যতই রিফ্রেশ করুন না কেন, কোনো লাভ নেই। । বরং রিফ্রেশ বাটনের কাজ খুবই সামান্য এবং ভিন্ন ।

তাহলে রিফ্রেশ বাটনের কাজ কি ?

রিফ্রেশ বাটনের একমাত্র কাজ হল আপনার স্ক্রিনে থাকা কনটেন্টগুলোকে রিফ্রেশ করা । যখন কোন কারনে আপনার ডেস্কটপে বিভিন্ন কনটেন্ট অগোছালো হয়ে যায় তখন রিফ্রেশ বাটন সেগুলোকে গুছিয়ে দেয় কিংবা কোন কারনে ডেস্কটপে যদি কোন কনটেন্ট ঠিকমতো না প্রদর্শিত হয় তখন রিফ্রেশ বাটন আপনাকে সহায়তা করতে পারে । যখন আপনি ডেস্কটপের আইকনগুলো রিনেম করেন বা কোন পরিবর্তন আনেন আর তা যদি দেখতে না পান তখন রিফ্রেশ বাাটনের সহায়তা নিতে পারেন ।

আপনি বিশ্বাস করুন আর না করুন এ ছাড়া রিফ্রেশ বাটনের আর কোনও কাজ নেই । এখন ভাবুন জীবনে কত হাজারবার এই ভুল ক্লিক করেছেন ?

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × three =