জামালপুরের কবর থেকে কঙ্কাল চুরি : গ্রেপ্তার দুই

নিজস্ব প্রতিবেদক: জামালপুরের বিভিন্ন জায়গার কবর থেকে কঙ্কাল চুরি ও বিক্রি করে আসছে একটি সংঘবদ্ধ চক্র।  এ অভিযোগে পুলিশ কঙ্কালসহ গ্রেপ্তারও করেছে দুই যুবককে ।  গ্রেপ্তার দুই যুবকের নাম বিল্লাল হোসেন (২৯)। তাঁর বাড়ি জামালপুরের নরদী দক্ষিণপাড়া গ্রামে। অপরজন হলেন আমিনুল ইসলাম (৩০)।  তার বাড়ি জামালপুরের গুনপাড়ায় ।ঢাকার বঙ্গবাজার-সংলগ্ন সরকারি কর্মচারী হাসপাতালের সামনে থেকে সোমবার সকালে কঙ্কালসহ হাতেনাতে গ্রেপ্তার করা হয় এই দুইজনকে ।  এ ঘটনায় তাঁদের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা দায়ের করেছে পুলিশ ।  এই চক্রের  সব রহস্য উদ্‌ঘাটনের জন্য বিল্লাল হোসেন ও আমিনুল ইসলামকে একদিন পুলিশ হেফাজতে নেওয়ার অনুমতি দিয়েছেন ঢাকার একটি আদালত।

সোমবার সকালে ব্যাগভর্তি তিনটি কঙ্কাল নিয়ে সরকারি কর্মচারী হাসপাতালের সামনে দুই যুবকের গতিবিধি সন্দেহজনক মনে হলে ঢাকা মহানগর ট্রাফিক পুলিশের কনস্টেবল আসাদুল হক তাদের জিজ্ঞাসাবাদ ও তল্লাশী করে ব্যাগভর্তি কঙ্কাল পেয়ে খবর দেন শাহবাগ থানায় পরে পুলিশ থানায় নিয়ে জিজ্ঞাসাবাদ করে তাদের ।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে এরা স্বীকার করে, জামালপুরের বিভিন্ন কবর থেকে তিনজন মানুষের মৃতদেহ তুলেছে তারা।  সেগুলোই  জামালপুর থেকে ঢাকায় এনেছে বিক্রির জন্য । তাঁদের সহযোগী হিসেবে নাজমুল হোসেন ও  মো. রানা নামের দুইজনের কথাও স্বীকার করেছে তারা। চক্রের অপর সদস্যদের গ্রেপ্তারে ঢাকা থেকে পুলিশের একটি দল পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের রমনা জোনের সহকারী কমিশনার এহসানুল ফেরদৌস।

ঘটনার রহস্য উদ্‌ঘাটনের জন্য আদালত গ্রেপ্তারকৃতদেরন এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) মো. মুনসুর আহম্মেদ জানিয়েছেন, এই চক্রের বেশির ভাগ সদস্য জামালপুরের।  কবর থেকে মানুষের কঙ্কাল চুরি করে তা মোটা অঙ্কের বিনিময়ে মেডিকেল কলেজের শিক্ষার্থীদের কাছে বিক্রি করে আসছে চক্রটি। দুজন সদস্যকে জিজ্ঞাসাবাদ করে চক্রের সব সদস্যকে আইনের আওতায় আনা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 1 =