দেওয়ানগঞ্জের সানন্দবাড়ী উচ্চ বিদ্যালয়ে ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান

ফারুক মিয়া, দেওয়ানগঞ্জ।

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার সানন্দবাড়ী উচ্চ বিদ্যালয়ে ১৯৯৫ সালে নির্মাণ করা ভবনটির প্রায় প্রতিটি কক্ষের প্লাস্টার  ধসে যাওয়ার কারনে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। যেকোনো মুহুর্তে ভবনটিতে দূর্ঘটনা ঘটতে পারে  বলে মন্তব্য  করেছেন শিক্ষকগণ।

 বিদ্যালয়ের শিক্ষক লাভলু মিয়া জানান, ভবনটি নির্মাণের ৫ বছর পর থেকেই প্লাস্টার ধসে পরা শুরু হয়। কয়েক দফায় উপজেলা প্রকৌশলীর কাছে যাওয়ার পরও কোনো কাজ হয়নি।  জরুরি ভিত্তিতে ভবনটি সংস্কার না করলে পাঠদান কোনোভাবে সম্ভব হবেনা বলে জানান তিনি। কারণ যেকোনো মুহুর্তে দূর্ঘটনা ঘটার আশংকা সৃষ্টি হয়েছে।

 বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জয়নাল আবেদীন  বলেন, এই বিদ্যালয়ের শিক্ষক ও অফিস সহকারী মিলে ২২ জন শিক্ষার্থী সংখ্যা ১৩৬০ জন। ভবন সংকট থাকায় পাঠদান দেওয়া হচ্ছে ঝুঁকিপূর্ণ ভবনে।

নতুন একটি ভবন যদিও নির্মাণ হয়েছে কিন্তু  আরেকটি টিনসেট ভবনে পাঠদান দেওয়া সম্ভব হচ্ছে না কারন  বৃষ্টি, বাদল শুরু হলে অঝোরে বৃষ্টির পানি পরে প্রতিটি কক্ষে। এই বিদ্যালয় হলে এসএসসি পরীক্ষার কেন্দ্র।  চলতি বছরের পরীক্ষা নেওয়া হয়েছে এই ভবনগুলোতে।

দেওয়ানগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মো.আসাদুজ্জামান এসএসসি পরীক্ষার কেন্দ্রে এসে  ঝুকিপূর্ণ ভবনে পরীক্ষা চলছে দেখার পর তিনি মানা করেন।  কারণ এই ঝুঁকিপূর্ণ ভবনে পরীক্ষা অথবা পাঠদান দেওয়া হলে যেকোনো মুহুর্তে ভবনটিতে দূর্ঘটনা ঘটতে পারে।  এই অবস্থায় বিদ্যালয়ের ভবন গুলি পুর্ণসংস্কার করার পাশাপাশি আরো দুইটি ভবন নির্মাণ করার দাবি জানিয়েছেন শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকগণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *