কুয়েতে বাংলাদেশী শ্রমিক নিয়োগে আবার নিষেধাজ্ঞা

গালফ নিউজ ও খালিজ টাইমস: কুয়েতের স্বরাষ্ট্রমন্ত্রনালয় প্রায় একমাস আগে কিছু শর্তসাপেক্ষে চালু হওয়া বাংলাদেশী শ্রমিক নিয়োগ সোমবার থেকে পুনরায় বন্ধ করেছে । খবর খালিজ টাইমসের । স্বরাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ আল জারাহ এ নিষেধাজ্ঞা আরোপের আদেশ জারি করেছেন।  বাংলাদেশী শ্রমিকরা সেখানে কিছু শর্তসাপেক্ষে সেখানে কাজ করতে পারত ।

মুহুর্তে বাংলাদেশী শ্রমিক নিয়োগ বন্ধের সিদ্ধান্তটি ঠিক কতদিনের জন্য কিংবা কঠিন শর্তারোপ করা হবে নাকি নির্দিষ্ট সময় পর পুনর্বিবেচনা করা হবে এ  নিয়ে কোনও তথ্য পাওয়া যায় নি ।

নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে গালফ নিউজের খবরে বলা হয়, বাংলাদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর বাংলাদেশিদের ‘রেসিডেন্সি পারমিটের’ সংখ্যা ব্যাপক হারে বেড়েছে। পাশাপাশি নানা ধরনের অনিয়ম এবং কর্মক্ষেত্রে নিয়ম লঙ্ঘনের কারণেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  অপরদিকে কুয়েতের নিরাপত্তা সংস্থাগুলো তাদের প্রতিবেদনে বলেছে, গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে মূলত নানা ধরনের অধিকার লঙ্ঘিত হয়েছে।    শ্রমিক নিষেধাজ্ঞার এটিই মুলত অন্যতম কারন হতে পারে ।

গালফ নিউজ বাংলাদেশী সূত্র উল্লেখ করে রিপোর্ট বলেছে যে, ১৯৭৬ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত কুয়েতে বাংলাদেশি শ্রমিকদের নিয়োগ চালু ছিল এবং এই সময়ে  ৪৮০০০০ বাংলাদেশী শ্রমিক নিয়োগ করা হয় ।২০১৬ সালে যার সংখ্যা ছিল প্রায় দুই লাখের কাছাকাছি ।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − 5 =