কৃষি নিয়ে কেন পড়ব ?

তারিক আজিজ সুইট- টেন মিনিটস স্কুল :  ছোট বেলায় যদি কারো কাছে জানতে চাওয়া হয় যে তুমি বড় হয়ে কী হতে চাও, তবে ৯৯% ছাত্র-ছাত্রীই উত্তর দিবে হয় ডাক্তার হতে চাই নাহলে ইঞ্জিনিয়ার। তাদের মাঝে আমিও একজন ছিলাম। আমাকে যত বার যত জন প্রশ্ন করতো যে তুমি কী হতে চাও, ততবারই আমি বলতাম আমি বড় হয়ে ইঞ্জিনিয়ার হতে চাই।

এডমিশনের সময়, আমার রেজাল্ট খুব একটা খারাপ না হলেও ইঞ্জিনিয়ারিং পড়ার মতো রেজাল্ট হয়নি। আজীবন যে স্বপ্ন দেখে গিয়েছিলাম, সেই স্বপ্ন আমার পূরণ হয়নি। কারণ, আমি বুয়েটে পরীক্ষা দেয়া দূরে থাক, ফর্মই তুলতে পারিনি।

অনেক হতাশা চলে এসেছিলো নিজের মাঝে। এই হতাশার জন্য অন্য কোথাও ঠিক মতো পরীক্ষাও দিতে পারিনি। ফলাফল, আমার কোথাও চান্স হয়নি।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

এই হতাশার গল্পটা আরো বড় হতে পারতো, কিন্তু হয় নি। এক আত্মীয় ছিলেন কৃষিবিদ। তিনিই সর্বপ্রথম আমাকে পরামর্শ দেন, কৃষি নিয়ে পড়ার জন্য। কিছুটা শঙ্কা নিয়েই ভর্তি হই কৃষিতে এবং শঙ্কার কারণও ছিলো। আমি সেদিনের আগে জানতামই না, কৃষি নিয়ে আমি অর্নাস করবো আর তাই আমি এটাও জানতাম না যে আমার ভবিষ্যত কী হবে।

২০১৪ সালে ভর্তি হবার পরে কেটে গেলো ২ টি বছর। সত্যি কথা বলতে কী, প্রথম প্রথম আমি নিজের ইচ্ছার বিরুদ্ধে পড়াশোনা করতাম। মানে শুধু পড়ার জন্য পড়া, কিন্তু এখন আমি পড়ি জানার জন্য। কারন আমি যতো গভীরে ঢুকছি ততই অবাক হচ্ছি এই বিষয়ের পরিধি দেখে।

যে এই লেখাটা পড়ছো, সে কি চিন্তা করতে পারো কৃষিতে Organization Management নামক কোন কিছু থাকতে পারে? কিংবা Engineering বিষয়ক কোন কিছু? কৃষির দারুণ সব বিষয় নিয়ে তোমাদের অনেকেরই ধারণা কম। তাই এখানে ৮টি বিষয় দেয়া হল যেগুলো সম্পর্কে জানলে তুমি কৃষিতে পড়তে আগ্রহী হতে পারো।

১।  Agricultural Engineering 

তোমাদের মাঝে যারা নিত্য নতুন কোন কিছু আবিষ্কার করতে ভালোবাসো কিংবা কোন জিনিসকে ভেঙ্গে আরো উন্নত করতে চাও, তার কি জানো তোমাদের জন্য কৃষিতে একটা বিষয়ই রয়েছে, যেটার নাম Agricultural engineering ? অন্য Engineering এ যেভাবে তুমি নতুন নতুন কোন জিনিস আবিষ্কার করতে পারো ঠিক সেভাবেই করতে পারো এখানেও!

২। Plant Pathology

যাদের ইচ্ছে ছিলো, ডাক্তার হবে। তোমরা কি মেডিকেলে চান্স না পেয়ে হতাশ হয়ে পড়েছো? আচ্ছা, একটা কথা কি চিন্তা করেছো, মানুষ কিন্তু নিজের রোগের ব্যাপারে বলতে পারে, গাছপালা কিন্তু পারে না। তুমি যদি সেই না বলা গাছের অসুখটা বের করে ফেলতে পারো নিমেষেই তবে কেমনটা লাগবে তোমার? তোমাকে এই কাজে সাহায্য করার জন্যই রয়েছে একটি বিষয়, আর সেটা হলো Plant Pathology.

৩।  Entomology

আর এর সাথে আছে, Entomology. এই দুই বিষয়ের কাজ কি জানো? Entomology তোমাকে সাহায্য করবে এটা জানতে যে তুমি আশে পাশে যেসব পোকামাকড় দেখতে পাও তার কোনটা কোন ফসল আর কোন গাছে কোন অসুখ তৈরি করে। আর Plant pathology তোমাকে সাহায্য করবে এটা জানতে যে, যেসব ক্ষুদ্র ক্ষুদ্র অণুজীবকে দেখতে হয় মাইক্রোস্কোপ দিয়ে, তার কোনটা কোন গাছে কোন রোগ তৈরি করে।

৪।  Soil Science

আচ্ছা সবাই তো মাটির ওপর দিয়েই চলাচল করো। কখনো কি চিন্তা করে দেখেছো মাটির ভেতরে কী আছে ! কী কী বাস করে মাটির নিচে ? তাদের কোনটার কাজ কী ? তোমার যদি জানার আগ্রহ থাকেই তবে তোমাকে এটার জন্য সাহায্য করবে Soil Science. একবার ভাবো তো, তুমি আর তোমার কোন বন্ধু হাঁটতে বের হয়েছো কোন রাস্তায়। হঠাত দেখতে পেলে সারা রাস্তা জুড়ে লালচে মাটি। তোমার বন্ধু অবাক হয়ে বলে উঠলো, এসব আবার কেমন মাটি?

আর তুমি এই প্রশ্ন শুনেই গড় গড় করে বলে গেলে এটা কোন মাটি, এটাতে কোন কোন উপাদান আছে, কী কী বৈশিষ্ট্য রয়েছে এই মাটির। দৃশ্যটা একবার কল্পনা করে দেখো তো। তোমার সেই বন্ধু চোখ কি পরিমান বড় বড় হবে? ভাবতেই হাসি আসছে, তাই না? এটা শুধু মাত্র সম্ভব হবে তখনই যখন তুমি মাটি সম্পর্কে জানবে Soil Science থেকে।

৫। Geographic Information System

আচ্ছা কেউ কি GIS (geographic information system) এর ব্যাপারে কিছু জানো ? আচ্ছা যারা জানো তারা তো জানোই আর যারা জানো না তাদের জন্য সংক্ষেপে বলি। এটি এমন একটি পদ্ধতি যাতে তুমি ঘরে বসেই সেই পরিমাণ জায়গা সম্পর্কে নিমেষেই তথ্য পেতে পারো যা যদি তুমি গাড়িতে করে দেখতে যেতে তবে সারাদিন লেগে যেতো দেখে শেষ করতেই। বুঝতে পারো নি?

আচ্ছা আরেকটু ভালো করে বলা যাক, ধরো তুমি সুন্দরবনের মতো বিশাল বড়ো একটা এলাকা জুড়ে থাকা ভুট্টার জমির মালিক। এখন তুমি কীভাবে তোমার জমিতে থাকা সব কিছুর দেখা শোনা করবে? পায়ে হেঁটে? আচ্ছা ধরলাম গাড়িতে করেই দেখবে। কিন্তু তাতে যে সময় লাগবে তার অর্ধেকেরও কম সময়ে তুমি জমির সব কিছু জেনে নিতে পারবে GIS এর মাধ্যমে।

নিজের স্বপ্নের দিকে এগিয়ে যাও আর একধাপ!

আর এই GIS কোথায় আছে জানো ? কৃষিতে। ভাবো তো একবার, ব্যাপারটা কেমন হবে! GIS ব্যাপারে জানতে চাইলে সামনে অন্য একদিন লেখা যাবে। নাহলে, এই লেখা এতোটা বড় হবে যে, হয়তবা পড়ার ধৈর্য্যই হারিয়ে ফেলবে।

হতাশা ঝেড়ে ফেলে কৃষিকে ভালোবেসে পড়ো

৬। Genetics

তোমাদের যাদের, Genetics এর নাম শুনলেই মনে হয়, ইশ্‌! যদি এখানে পড়তে পারতাম ! তাদের জন্যই রয়েছে Genetics And Plant Breeding বিষয়টি। চলে এসো এখানে পড়তে আর যতো পারো গাছের জিন নিয়ে কাজ করে নতুন নতুন গাছ আবিষ্কার করো। ড. মাকসুদুল আলমের মতো অন্য একটি গাছে জিন সিকোয়েন্স হয়তো বের হবার অপেক্ষায় রয়েছে তোমার হাতেই!

৭। Fisheries

মাছ তো অনেকেই ভালোবাসো। মাছ খাবার আগে কোন দিন কি ভেবেছো এই মাছ তোমার হাতে আসলো কোথা থেকে, কীভাবে? যারা Fisheries এ পড়বে, তারা ভাববে। মাছ খাবার আগে ভাববে যে মাছটি এতো বড় হলো কীভাবে এবং আসলো কীভাবে তোমার হাত পর্যন্ত।

৮। Agricultural Extension 

আবার যারা বেশি কথা বলতে ভালোবাসো, তাদের জন্যই রয়েছে Agricultural Extension বিষয়টি। এর কাজ কি জানো? কৃষিতে যতো নিত্য নতুন প্রযুক্তি বের হবে, তা কৃষকদের কাছে পৌঁছে দেয়া। আর বুঝতেই পারছো, দাদুর বয়সের একজন কৃষকের তাঁর পরিচিত পদ্ধতি ছাড়া অন্য পদ্ধতি ব্যবহারে উৎসাহিত করতে কি পরিমাণ কথা বলা লাগবে তার সাথে!

আচ্ছা, অনেক তো বিশেষ বিশেষ বিষয় নিয়ে বলা হলো। এবার আসা যাক বেসিক কিছু বিষয় নিয়ে। কৃষিতে আরো রয়েছে Agronomy নামক বিষয় যা তোমাকে সাহায্য করবে বিভিন্ন ফসলে বীজ চিনতে, বিভিন্ন ফসলের চাষাবাদে কী কী ব্যবহার করা লাগবে তা নিয়ে।

এটির সাথে রয়েছে, Crop Botany নামক আরেকটি বিষয় যার কাজই হলো মানুষের মতো গাছের দেহে কি কি ঘটে তার সম্পর্কে তোমাকে সব শিখিয়ে দেয়া।

অনেক কথাই বলা হলো, এবার বলা যাক পড়া শেষ করে তুমি কোথায় চাকুরী করতে পারবে।

তোমাকেই প্রশ্ন করি, তুমি কোথায় যেতে চাও? গবেষণায় ?? রয়েছে BARI, BIRI এর মতো প্রতিষ্ঠান।

চাকুরী করতে চাও ব্যাংকে?? পড়া শেষ করে প্রস্তুতি নিয়ে পরীক্ষা দিয়ে দাও। ব্যস!

আর বিসিএস তো আছেই তোমার জন্য খোলা। বাংলাদেশ সিভিল সার্ভিসের যে কোন একটিতে তুমি চলে যেতে পারো এখান থেকে।

কিন্তু সব কিছুর আগে তো পড়া দরকার, তাই না? তাই যারা মেডিকেলে কিংবা ইঞ্জিনিয়ারিং এর চান্স না পেয়ে হতাশা নিয়ে বসে আছো তাদের বলবো, হতাশা ঝেড়ে ফেলে কৃষিকে ভালোবেসে পড়ো।

তুমি নিজেই বুঝতে পারবে না, তোমার সেই হতাশা কোথায়  কীভাবে হারিয়ে গেছে কৃষি বিষয়টির পরিধি দেখে।

মূল লেখার লিংক-  http://10minuteschool.com/blog/reasons-to-study-agriculture/

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − four =