লিওনেল মেসির জন্মদিন আজ

মো: মাহফুজুল হক (তুষার):  আজ বর্তমান বিশ্বে ফুটবলের মহারাজা ও আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসির ৩১ তম জন্মদিন । ১৯৮৭ সালের ২৪ জুন আর্জেন্টিনার রোজারিওতে জন্মগ্রহণ করেন।

নিম্নবৃত্ত পরিবারে জন্ম নেওয়া মেসির বাবা ছিলেন শখের ফুটবল কোচ ।আর্জেন্টাইনদের মতো মেসির রক্তেও জন্মগত ভাবেই ফুটবলের প্রতি প্রেম ছিল । তার বাবার ক্লাব থেকেই ফুটবলের হাতেখড়ি শুরু হয় । ১১ বছর বয়সে কঠিন অসুখে আক্রান্ত হন মেসি ।ব্যয়বহুল এই রোগের খরচ বহন করার ক্ষমতা মেসির পরিবারের ছিল না । স্পেনের বার্সালোনা এফসি ক্লাব মেসির চিকিৎসার ব্যয়ভার বহন করেন ।

২০০৫ সালে আর্জেন্টিনার হয়ে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ জিতেন ।এই আসরের সেরা খেলোয়াড ও সর্বোচ্চ গোলদাতা হন । ১৮ বছর বয়সে আন্তর্জাতিক অঙ্গনে অভিষেক হয় ।২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপ খেলেন ।’১৪ বিশ্বকাপে সেরা খেলোয়াড হন মেসি ।৫ বার ব্যালন ডি অর ট্রফি জিতেছেন । মেসি বার্সালোনাকে একাধিকবার ক্লাব বিশ্বকাপ, লা লিগা,উয়েফো সহ ইউরোপের নানা লীগে চ্যাম্পিয়ন বানিয়েছেন ।তবে এখনো নিজ দেশের হয়ে শিরোপা ছুতে পারে নি এই স্টার ।এটাই তার একমাত্র ব্যর্থতা। বিনয়ী ও চুপচাপ স্বভাবের মেসি ৩ পুত্র সন্তানের জনক ।

 

ফিচার ইমেজ- jornada.unam.mx

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + 15 =