রোহিঙ্গা গণহত্যা তদন্তে আইসিসির অনুমতি

ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট (আইসিসি), মায়ানমারের বিরুদ্ধে অভিযোগ আনা রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর মানবতাবিরোধী অপরাধসমূহের পূর্ণ তদন্তের অনুমোদন দিয়েছে।

আইসিসি জানিয়েছে, এই বছরের জুলাইয়ে মিয়ানমারের রোহিঙ্গাদের বিরুদ্ধে সংগঠিত অপরাধের বিষয়ে আইসিসির এখতিয়ারের মধ্যে থেকে প্রসিকিউটর তদন্ত শুরুর জন্য যে আবেদন করেছিলেন সেটিই অনুমোদন করছেন তারা।

ইসিসির কৌঁসুলির অফিস এখন বিশ্বাসযোগ্য সূত্রের কাছ থেকে স্বাধীন, নিরপেক্ষ এবং প্রকৃত তথ্য জানার জন্য প্রমাণ সংগ্রহের কাজটি শুরু করবে। 

রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে নৃশংতার অভিযোগের তদন্তে এটাই প্রথম কোনো আন্তর্জাতিক আদালতের উদ্যোগ। আইসিসি বলেছে, পূর্ণ তদন্তের পর কৌঁসুলিরা এক বা একাধিক অভিযুক্তের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা চাইতে পারবেন। চেম্বার সেটি বিবেচনা করে পরবর্তী রায় দেবে। তদন্তকালে সংশ্লিষ্ট দেশগুলোকে পূর্ণ সহায়তা করার আহ্বান জানিয়েছে আইসিসি।

এদিকে কয়েকদিন আগে, হেগে অবস্থিত জাতিসংঘের সর্বোচ্চ বিচারিক আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে আরেকটি মামলা করেছে গাম্বিয়া। ওআইসির (অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন) পক্ষ থেকে মামলাটি করে পশ্চিম আফ্রিকার দেশটি।

ফিচার ইমেজ: File: Dar Yasin/AP Photo

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *