নতুন বছর রাঙিয়ে দিক শুদ্ধতায়

বাংলা নববর্ষ আমাদের হৃদয়-মনকে আন্দোলিত করে। কিন্তু তারপরেও ইংরেজির বৈশ্বিক প্রভাবের কারনে ইংরেজি নববর্ষ যেন পেছনের দরজা দিয়ে কিছুটা চলে এসেছে আমাদের উৎসবে। যদিও এই উৎসব আমাদের আত্মিক উৎসব নয় তারপরেও এই দিনটি উৎসবপ্রবণ বাঙালি মনের একটি আনন্দ উৎযাপনের উপলক্ষ্য এনে দেয়। সে যাই হোক, আমাদের দৈনন্দিন কাজে ইংরেজি সনের ব্যাপক ব্যবহারের কারনে ইংরেজিকে সালের আসা যাওয়াকে আমরা উপেক্ষা করতে পারিনা। হয়তো একারণেই ইংরেজি নতুন একটা সালও আমাদের মনে একটা নতুন আবহ এনে দেয়।

যদিও পৃথিবী তার পুরনো নিয়মেই আবর্তিত হয়। বছরের আসা যাওয়ার সাথে ভাগ্য কিংবা ভালো মন্দের কোন সংযোগ থাকেনা তবুও বছর বদলের এই দিনটিতে সবাই একটু দেখেন আলাদা করেই। সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেন, হে প্রভু আমাদের সামনের দিনগুলোকে করে দাও সুন্দর ও সহজ। দূর করে দাও সকল মন্দ, সকল অন্যায়।

মানুষের জীবনে সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। মানুষের জীবন মূলত কিছু সময়েরই সমষ্টি। বছরের পরিবর্তন আমরা উৎসবের আমেজে উদযাপন করি। সেটা অনর্থক উৎসব না হয়ে, নতুন প্রেরণায় দীপ্ত পথচলার শপথ হোক। সকল অন্যায়, জুলুম, অবিচারের বিরুদ্ধে নিজেকে দাঁড় করানোর শপথ হোক। নতুন বছর আমাদের রাঙিয়ে দিক শুদ্ধতায়। সৃষ্টিকর্তার কাছে এই প্রার্থনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *