দেওয়ানগঞ্জে বিনামূল্যে ১৯১টি গরু পেলো দুস্থরা

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার অতি দরিদ্র জনগোষ্ঠি পরিবারের মাঝে ১৯১টি গরু বিতরণ করা হয়েছে। পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অর্থায়নে পল্লী উন্নয়ন একাডেমি বগুড়া কর্তৃক বাস্তবায়িত কুড়িগ্রাম ও জামালপুর জেলার প্রান্তিক জনগোষ্ঠির দারিদ্র হ্রাসকরণ প্রকল্পের আওতায় ক্রয়কৃত গরু বিতরণ করা হয়।

১লা জুন দুপুর থেকে সন্ধা পর্যন্ত উপজেলার পৌর শহরের গো-হাটি থেকে গরু কিনে এসব গরু বিতরণ করা হয়। স্থানীয় সূত্রে জানা গেছে, সুবিধাভোগীদের পছন্দ অনুযায়ী বাছাই করে করে ৩৫ থেকে ৪০ হাজার টাকার মধ্যে প্রতিটি গরু ক্রয় করে দরিদ্রদের মাঝে প্রদান করা হয়। যে সব গরু ৪০ হাজার টাকার নিচে ক্রয় করা হয় গরু সহ বাকি টাকা তাদের হাতে হাতে বুঝিয়ে দেওয়া হয়। ওজন মাপার যন্ত্র দিয়ে পরিমাপ করে গরু ক্রয় করা হয়। সুবিধাভোগীরা জানান, বিনা মূল্যে গরু পেয়ে তারা আনন্দিত। তারা বলেন আমাদের জীবনে এত সুন্দর উপহার কেউ দেয়নি। অন্যান্য সরকারি সুবিধা নিতে যেখানে ঘুষ দিতে হয়, এই গরু নিতে আমাদের একটা পয়সাও খরচ করতে হয়নি। আমাদের ডেকে নিয়ে গরু দেওয়া হয়েছে এই গরু লালন পালন করে আমাদের অভাব দুর হবে। আল্লাহ যেন শেখ হাসিনাকে অনেক বছর বাচায়ে রাখেন।

প্রকল্পের পরিচালক ( উপ সচিব) জাহেদুল হক চৌধুরী জানান, জামালপুর জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মেলান্দহ, মাদারগঞ্জ এই ৪টি উপজেলায় এবং কুড়িগ্রাম জেলায় কয়েকটি উপজেলায় অতিদরিদ্রদের মাঝে এসব গরু বিতরণ করা হচ্ছে। আমাদের উদ্দেশ্য হচ্ছে দারিদ্র হ্রাসকরণ এবং নারীর ক্ষমতায়ন।

প্রকল্পের উপ পরিচালক শেখ মেহেদী মুহাম্মদ জানান, দেওয়ানগঞ্জ উপজেলায় ২ হাজার ৭৯০টি গরু বিতরণ করা হবে। তার মধ্যে আজ ১ জুন দেওয়ানগঞ্জ পৌর বাজারের গো-হাট থেকে বিবিএস ২০১৬ এর জরিপ তালিকা অনুযায়ী উপজেলার চুকাইবাড়ী ইউনিয়নের ১৯১ টি গরু বিতরণ করা হয়েছে গত সপ্তাহে ৫৪ টি গরু বিতরণ করা হয়েছিল এই ইউনিয়নে মোট ৩১৫ টি গরু বিতরণ করা হবে। সুন্দরভাবে গরু বিতরণ করতে পেরে আমরা আনন্দিত।

এসব গরু বিতরণ করেন- পল্লী উন্নয়ন একাডেমি জামালপুরের প্রকল্প পরিচালক (উপ সচিব ) জাহেদুল হক চৌধুরী, উপ -পরিচালক শেখ মেহেদী মোহাম্মদ, বাহাদুরাবাদ ইউপি চেয়ারম্যান মোঃ সাকিরুজ্জামান রাখাল, দেওয়ানগঞ্জ পল্লী সঞ্চয় ব্যাংকের ম্যানেজার মোজাম্মেল হোসেন, চুকাইবাড়ী ইউপি চেয়ারম্যান সেলিম খান , স্থানীয় সমাজকর্মী মুজাহিদুল ইসলাম আঞ্জু , ভেটেনারি সার্জন এ কে এম আতিকুর রহমান ,সহকারী প্রোগ্রাম অফিসার মানজুর আহমেদ।

এ সময় আরো উপস্থিত ছিলেন কালের কন্ঠের দেওয়ানগঞ্জ প্রতিনিধি তারেক মাহমুদ, যুগান্তরের মদন মোহন ঘোষ, ভোরের কাগজের বিল্লাল হোসেন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *