ঢাকা-জামালপুর রুটে বিআরটিসি’র এসি বাস: আর যেন থেমে না যায়

অবশেষে যেন ঘোর অন্ধকারে দেখা মিলল আলো। বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) এর দুটি শীতাতপ নিয়ন্ত্রিত বাস ৪ সেপ্টেম্বর থেকে জামালপুর-ঢাকা সড়কে সরাসরি চলাচলের জন্য উদ্বোধন করা হয়েছে। অত্যাধুনিক বাস দুটির উদ্বোধনের ঘটনা জামালপুরবাসীর জন্য নি:সন্দেহে আনন্দের বিষয়।

সড়ক যোগাযোগের ক্ষেত্রে সম্ভবত বাংলাদেশে সবচেয়ে পিছিয়ে আছে জামালপুর। আর তাই ট্রেনের উপর নির্ভরশীল এই অঞ্চলের সকল মানুষ। দুই একটি বাস সার্ভিস থাকলেও তাদের অপেশাদারিত্ব, অবহেলা আর দূরপাল্লার বাসের লোকাল বাসের মত আচরণে যে দূর্ভোগে চলাচল করেন এ অঞ্চলের মানুষ, তা এক কথায় অমানবিকই বলা যায়।

এ অবস্থায় বিআরটিসির মাত্র দুটি এসি বাস যদিও খুব বেশী পরিবর্তন আনবে না তারপরেও এটি একটি যুগান্তকারী সূচনা হিসেবেই ধরে নেওয়া যায়। নি:সন্দেহে আমরা আশা করব ঢাকা-জামালপুর সড়কে খুব দ্রুতই অভাবনীয় পরিবর্তন আসবে।

তবে আশংকাও থেকে যায় কারণ এর আগেও এই রুটে বিআরটিসির বাস চালু হয়েছিল। কিন্তু কোন এক অদৃশ্য হাতের ঈশারায় তা আর দীর্ঘস্থায়ী রুপ নেয়নি। জামালপুরবাসীর জন্য সেটি ছিল একটি দু:খজনক ঘটনা।

যে কোন কারণেই হোক, ঢাকা-জামালপুর রুটে বিআরটিসির বাস যেন আর হারিয়ে না যায়। আমরা একটি আলোকিত আগামীর স্বপ্ন দেখতে চাই। সে স্বপ্নে যেন আর কেউ পানি ঢালতে না পারে।

বিআরটিসির এসি বাস সম্পর্কিত তথ্য

জেলা প্রশাসন নিয়ন্ত্রিত জামালপুর সদর থানা প্রাঙ্গণ থেকে প্রতিদিন সকাল ৮টা এবং রাত ১২টায় জামালপুর থেকে ময়মনসিংহ হয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। ঢাকা কমলাপুর থেকে দুপুর সাড়ে ১২টা এবং বিকাল সাড়ে ৫টায় ছেড়ে আসবে। প্রতিটি টিকেটের মূল্য ধরা হয়েছে ৪৭০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *