দেওয়ানগঞ্জে এসিল্যান্ডের অভিযান: ড্রেজারে আগুন, ৫ লাখ টাকা মূল্যের পাইপ বিনষ্ট

জামালপুরের দেওয়ানগন্জ উপজেলার ডাংধরা ইউনিয়ন এর অন্তর্গত কবিরপুর এলাকার জিঞ্জিরাম নদীর উপর ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে এক মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে। ১৪ নভেম্বর বেলা ২টার দিকে দেওয়ানগঞ্জ সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অহনা জিন্নাতের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।

বালু মহাল ও মাটি ব্যাবস্থাপনা আইন ২০১০ এর ধারায় এসময় বালু উত্তোলনে ব্যবহৃত ১ টি ড্রেজার মেশিন আগুন দিয়ে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং বালু উত্তোলনে ব্যবহৃত সাড়ে তিন কিলোমিটার এরিয়া বিস্তৃত প্রায় ৫ লাখ টাকার পাইপ ধ্বংস করে দেওয়া হয়। স্থানীয় সূত্রে জানা গেছে, অভিযানের খবর পেয়ে বালু উত্তোলণকারী চক্র বালু উত্তোলনে ব্যবহৃত সরঞ্জমাদী ধান ক্ষেতে রেখে সবাই পালিয়ে যায়। অভিযানে অংশ নেওয়া সদস্যরা ধান ক্ষেত থেকে মেশিন এবং পাইপ খুজে বের করে সেসব ধ্বংস করে দেয়।

স্থানীয় লোকজন দাবী করেন, সহকারি কমিশনার (ভূমি) অহনা জিন্নাত দায়িত্ব নেওয়ার পর অবৈধ বালু উত্তোলনে ব্যবহৃত ড্রেজারের বিরুদ্ধে ইতিপূর্বে আরো কয়েকটি অভিযান পরিচালনা করায় জনমনে স্বস্তি ফিরে এসেছে। দেওয়ানগঞ্জ সহকারি কমিশনার ভূমি অহনা জিন্নাত জানান, সরকারি সম্পত্তি রক্ষায় জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে। কাউকে সরকারি সম্পত্তি ধ্বংস করে অবৈধভাবে বালু এবং মাটি উত্তোলন করতে দেওয়া হবে না।

Leave a Reply

Your email address will not be published.