বঙ্গবন্ধুর ভাষণ ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ায় জেলাজুড়ে উৎসব, শোভাযাত্রা

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা- ইউনেস্কো কর্তৃক বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় জেলাজুড়ে বিভিন্ন সংগঠন, রাজনীতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান,  পেশাজীবিদের বর্ণাঢ্য আনন্দ উৎসব, শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে মুখরিত ছিল পুরো জেলা ।

জামালপুর জেলা প্রশাসনের উদ্যোগে সকালে জামালপুর উচ্চ বিদ্যালয় থেকে থেকে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা । এতে নেতৃত্ব দেন  বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। শোভাযাত্রাটি  শহরের বৈশাখী মেলামাঠে গিয়ে শেষ হয়। জামালপুর জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রী, জামালপুর মুক্তিযোদ্ধা সংসদ,  পুলিশ, রেপিড অ্যাকশন ব্যাটালিয়ন, আনসার বাহিনী, বাংলাদেশ স্কাউটস, আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতা-কর্মী ও সমর্থক এই বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেন। পরে বৈশাখী মেলা মাঠে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক খন্দকার আব্দুল্লাহ আল মাহমুদের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক খন্দকার আসাদুজ্জামান বাবুর সঞ্চালনায়  এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুর সদর আসনের সংসদ সদস্য মো. রেজাউল করিম হীরা।  বিশেষ অতিথির বক্তব্য রাখেন জামালপুর জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহাম্মেদ চৌধুরী, জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি, পুলিশ সুপার দেলোয়ার হোসেন পিপিএম, জামালপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ার হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ ও সহসভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা সহ অনেকে ।

ইসলামপুর থেকে শফিকুর রহমান শিবলী জানান, ইসলামপুর উপজেলা প্রশাসনের আয়োজনে আনন্দ উৎসব ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে । সকালে ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য আনন্দ উৎসব ও শোভাযাত্রাটি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আবার উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের আম্রকাননে এসে শেষ হয় । এ উপলক্ষে উপজেলা নির্বাাহী কর্মকর্তা মো: মিজানুর রহমানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র ও পানিসম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ¦ ফরিদুল হক খান দুলাল এমপি প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন । অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে জামালপুর জেলা আওয়ামীলীগের সহসভাপতি জিয়াউল হক জিয়া,ইসলামপুর উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এডভোকেট আব্দুস ছালাম,ঢাকা বিমানবন্দর থানা আওয়ামীলীগের সভাপতি মো: শাহজাহান আলী মন্ডল সহ অনেকে ।

সরিষাবাড়ি : সরিষাবাড়ী উপজেলা প্রশাসনের উদ্যোগে আজ শনিবার বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  আলোচনা বক্তব্য রাখেন সাবেক জাতীয় সংসদ সদস্য চিকিৎসকর মুরাদ হাসান, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি অধ্যক্ষ আব্দুর রশীদ, পৌরসভার মেয়র রুকুনুজ্জামান রোকন, ভাইস চেয়ারম্যান বেগম জহুরা লতিফ প্রকৌশলী মাহবুবুর রহমান হেলাল, মনির উদ্দিন, মুক্তিযোদ্ধা এম এ লতিফ, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক অধিনায়ক মোফাজ্জল হোসেন, , ভারপ্রাপ্ত কর্মকর্তা রেজাউল ইসলাম খান, পৌর আওয়ামী লীগের সভাপতি উপাধ্যক্ষ মিজানুর রহমান, যুবলীগের সভাপতি এ কে এম আশরাফুল ইসলাম, জেলা জাসদের (আম্বিয়া) সভাপতি মুক্তিযোদ্ধা এম এল ফারুক প্রমুখ।

দেওয়ানগঞ্জ : দেওয়ানগঞ্জে উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মোস্তফার সভাপতিত্বে  আলোচনা সভা অনুষ্ঠিত হয় এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দেওয়ানগঞ্জ পৌরসভার মেয়র শাহনেওয়াজ শাহেন শাহ্, চুকাইবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেলিম খান,  দেওয়ানগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুর রহমান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আজাদুর রহমান ভূইয়া সহ অনেকে ।

বকশীগঞ্জ : বকশীগঞ্জ উপজেলায় আনন্দ উৎসব ও শোভাযাত্রা, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে উপজেলা প্রসাশন । এতে প্রায়  দুই হাজার মানুষ অংশ নেয় ।

মাদারগঞ্জ :  ৭ মার্চের ভাষণ জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা- ইউনেস্কো কর্তৃক বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায়   উপলক্ষে আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা,কুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করেছে মাদারগঞ্জ উপজেলা প্রসাশন । মাদারগঞ্জে উৎসব মুখর পরিবেশে দিবসটি পালিত হয়েছে।

মেলান্দহ:  উপজেলা প্রশাসনের উদ্যোগে  দিন দিনব্যাপি কর্মসূচি গ্রহণ করা হয়েছিল। উপজেলা পরিষদ মুক্ত মঞ্চ হতে আনন্দ শোভাযাত্রা, ক্ত মঞ্চে শিশু-কিশোরদের চিত্রাংকন, রচনা ও বঙ্গবন্ধুর ভাষণ প্রতিযোগিতা, উপজেলা পরিষদ মুক্ত মঞ্চে আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের কর্মসূচী ছিল মেলান্দহ উপজেলা প্রসাশনের । এতে  প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী  মির্জা আজম  ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 4 =